ঢাকাশনিবার , ৩০ মার্চ ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আপন আলোয় উদ্ভাসিত
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. কবিতা
  9. কৃষি ও প্রকৃতি
  10. খুলনা
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম
  14. চাকুরি
  15. চাঁদপুর জেলার খবর

শাহরাস্তি প্রেসক্লাবের আজীবন সম্মাননায় ভূষিত কাজী শাহাদাত

রূপসী বাংলা ২৪.কম
মার্চ ৩০, ২০২৪ ৬:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি, দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাতকে আজীবন সম্মাননায় ভূষিত করেছে শাহরাস্তি প্রেসক্লাব।
শাহরাস্তি প্রেসক্লাবের নিজস্ব সম্পত্তির দলিল হস্তান্তর ও দাতা সদস্যের সম্মাননা অনুষ্ঠানে গত ২৬ মার্চ আজীবন সম্মাননা স্মারক কাজী শাহাদাতের হাতে তুলে দেন মহান মুক্তিযুদ্ধের জীবন্ত কিংবদন্তী, স্থানীয় সংসদ সদস্য, শাহরাস্তি প্রেসক্লাবের আজীবন সদস্য মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম। প্রথমবারের মতো শাহরাস্তি প্রেসক্লাবের পক্ষ থেকে আজীবন সম্মাননায় তাঁকে ভূষিত করা হয়।
কাজী শাহাদাত হাজীগঞ্জ পৌরসভার ১নং ওয়ার্ডের বলাখাল গ্রামের উত্তর পাড়ার সম্ভ্রান্ত কাজী বাড়ির কাজী ছেফায়েত উল্লাহ-জোবায়দা বেগম দম্পতির নবম সন্তান। তিনি পঞ্চম শ্রেণিতে পড়াবস্থায় লেখালেখির জগতে প্রবেশ করে প্রায় পঞ্চাশ বছর নিরবচ্ছিন্নভাবে বিভিন্ন আঙ্গিকে কাজ করছেন। তিনি আশির দশকের শুরুতে নির্ভীক ও নির্ঝর নামে সারাদেশে প্রচারিত সাহিত্য মাসিকের সম্পাদক ছিলেন। সাংবাদিকতা করছেন ৪৩ বছর যাবৎ। এর মধ্যে ৩০ বছর তিনি চাঁদপুর কণ্ঠ পরিবারের সাথে জড়িত। তিনি চাঁদপুরের প্রথম ও সর্বাধিক প্রচারিত দৈনিক চাঁদপুর কণ্ঠে ২৫ বছর যাবত প্রধান সম্পাদক পদে অধিষ্ঠিত। তিনি হাজীগঞ্জের প্রথম পত্রিকা সাপ্তাহিক হাজীগঞ্জের প্রতিষ্ঠাকালীন যুগ্ম সম্পাদক। তিনি সাপ্তাহিক চাঁদপুরে বার্তা সম্পাদক ও দৈনিক জনতায় জেলা প্রতিনিধি এবং সপ্তাহের ডায়েরিতে কলাম লিখক হিসেবেও কাজ করেছেন। তিনি সাহিত্য একাডেমি, চাঁদপুর-এর প্রতিষ্ঠাকালীন প্রধান সম্পাদক এবং পরবর্তীতে সাড়ে ৯ বছর ছিলেন মহাপরিচালক। তিনি চাঁদপুর প্রেসক্লাবে ২ মেয়াদে, সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুরে ৪ মেয়াদে ও চাঁদপুর রোটারী ক্লাবে ১ মেয়াদে সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া চাঁদপুর সাঁতার পরিষদে এক যুগ ধরে, চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশনে প্রতিষ্ঠাকালীন সময় থেকে দশ বছরের অধিক সময় ধরে এবং কমিউনিটি পুলিশিং চাঁদপুর-৫ অঞ্চলে ২৩ বছর সভাপতির দায়িত্ব পালন করছেন। তিনি রোটারী জেলায় লেফটেন্যান্ট গভর্নর, অ্যাডভাইজার সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্বপালন করেন।
কাজী শাহাদাত সাহিত্যে অবদানের জন্যে জাতীয় সাহিত্য পরিষদ পদক, হাজীগঞ্জ ফোরাম সাহিত্য সম্মাননা, সাহিত্য সংগঠক হিসেবে সাহিত্য মঞ্চ চাঁদপুরের সাহিত্য সম্মেলনে সওগাত সম্পাদক নাসিরউদ্দিন সম্মাননা, সাংবাদিকতায় অবদানের জন্যে ব্র্যাক মিডিয়া অ্যাওয়ার্ড, উত্তরবঙ্গের পত্রিকা নর্থ বেঙ্গল এক্সপ্রেসের বেগম রোকেয়া সম্মাননা, চাঁদপুর প্রেসক্লাবের সুবর্ণজয়ন্তীতে প্রথম সদস্য হিসেবে আজীবন সম্মাননা ও দৈনিক শপথের সওগাত সম্পাদক নাসিরউদ্দিন সম্মাননা, বিতর্কে অবদানের জন্যে সিডিএম জাতীয় বিতর্ক উৎসবে আজীবন সম্মাননা এবং সৃজনশীল সংগঠক হিসেবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি পদক লাভ করেন।

কাজী শাহাদাত একসময় কবিতা, ছড়া, লিমারিক, গল্প লিখলেও তিনি প্রবন্ধ-নিবন্ধ ও প্রতিবেদন লিখাতেই বেশি মনোযোগী। ভ্রমণ বিষয়ক লিখায় তাঁর অনুরাগ ও পারদর্শিতা নজর কাড়ার মতো। তিনি চাঁদপুর শহরে বসবাস করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

%d bloggers like this: