ঢাকাবুধবার , ১৪ ফেব্রুয়ারি ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আপন আলোয় উদ্ভাসিত
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. কবিতা
  9. কৃষি ও প্রকৃতি
  10. খুলনা
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম
  14. চাকুরি
  15. চাঁদপুর জেলার খবর

আজ সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা

রূপসী বাংলা ২৪.কম
ফেব্রুয়ারি ১৪, ২০২৪ ৪:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

আজ ১৪ ফেব্রুয়ারি বুধবার মহা সম্ভারে ব্যাপক আনন্দ উৎসাহের মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা। আগামীকাল ১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেলে সরস্বতী প্রতীমা সহকারে শহরের হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ হতে বের করা হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। প্রতি বছরের ন্যায় এ বছরও সরস্বতী পূজা উদ্যাপনে সনাতন ধর্মাবলম্বী ভক্তবৃন্দ বিশেষ করে শিক্ষার্থীদের মাঝে পূজা উদ্যাপনে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা পরিলক্ষিত হচ্ছে। পূজারীদের সকল আয়োজন গতরাতেই সম্পন্ন হয়েছে। এদিন সন্ধ্যা রাত থেকে অধিক রাত অবধি পূজামণ্ডপে স্থাপন করা হয়েছে সরস্বতী দেবীর প্রতিমা।
আজ ১৪ ফেব্রুয়ারি সকালে শ্রী পঞ্চমী তিথিতে ভক্তি শ্রদ্ধা সহকারে দেবী চরণে অঞ্জলি প্রদান করবেন শিক্ষার্থী থেকে শুরু করে সকল বয়সের নর-নারী ভক্তবৃন্দ। তারা দেবী চরণে দেশ, জাতি ও নিজেদের কল্যাণ কামনার পাশাপাশি শিক্ষা, শান্তি, প্রগতির জন্যও প্রার্থনা করবেন। এখন সকল বয়সী সনাতন ধর্মাবলম্বী ভক্তবৃন্দ এই পূজার আয়োজন করায় বর্তমানে সরস্বতী পূজা সার্বজনীন পূজার রূপ নিয়েছে। পূজার দিন সকালে দেবী চরণে অঞ্জলি প্রদান আর বিকেল হতেই শুরু হয় প্রতিমা দর্শন।
সরস্বতী পূজার ক্ষেত্রে চাঁদপুরের একটি ঐতিহ্য রয়েছে। ছোট্ট এই জেলা শহরে হাজারোধিক সরস্বতী পূজা অনুষ্ঠিত হয় এবং পূজার পরদিন চাঁদপুর শহরে প্রতিমা সহকারে বিকেলে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। যা দর্শনে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষ নারী পুরুষ ঘন্টার পর ঘন্টা রাস্তার দু’ধারে দাড়িয়ে থাকেন গভীর আগ্রহ নিয়ে।
শান্তিপূর্ণভাবে সরস্বতী পূজা উদ্যাপনে জেলা পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষের নেতৃত্বে জেলা, সদর উপজেলা ও পৌর পূজা উদ্যাপন পরিষদ নেতৃবৃন্দ ইতিমধ্যে প্রশাসনের সাথে মতবিনিময় সভা করেছেন। নেতৃবৃন্দ মনে করেন সকল ধর্মীয় উৎসবেই চাঁদপুরের একটি ঐতিহ্য রয়েছে। রয়েছে সকল সম্প্রদায়ের সাথে সকল সম্প্রদায়ের মানুষের একটি ভ্রাতৃত্ববোধ। আমরা এই ভ্রাতৃত্ববোধ রক্ষায় সকলেই কাজ করব। জেলা পূজা উদ্যাপন পরিষদ ও জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্ট্রান ঐক্য পরিষদ নেতৃবৃন্দ শান্তিপূর্ণভাবে সরস্বতী পূজা উদ্যাপন ও বর্ণাঢ্য শোভাযাত্রা উদ্যাপনে সকলের সহযোগিতা কামনা করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

%d bloggers like this: