ঢাকামঙ্গলবার , ২৩ জানুয়ারি ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আপন আলোয় উদ্ভাসিত
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. কবিতা
  9. কৃষি ও প্রকৃতি
  10. খুলনা
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম
  14. চাকুরি
  15. চাঁদপুর জেলার খবর

বিদ্যুৎ শকের মাধ্যমে মাছ শিকারের অপরাধে ২জন আটক

রূপসী বাংলা ২৪.কম
জানুয়ারি ২৩, ২০২৪ ৬:৪৯ পূর্বাহ্ণ
Link Copied!

ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা (১ম সংশোধিত) প্রকল্পের আওতায় মৎস্য সম্পদ ধ্বংসকারী বেহুন্দী ও অন্যান্য ক্ষতিকর অবৈধ জাল এবং নিষিদ্ধ চাঁই অপসারণে বিশেষ কম্বিং অপারেশন-২০২৪-এর আওতায় মোবাইল কোর্টের সময় উপজেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর ও নৌপুলিশের সম্মিলিত অভিযানে দুজনকে আটক করে মৎস্য আইনে ৫ হাজার টাকা করে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।
২২ জানুয়ারি সোমবার সকালে হাইমচর উপজেলার চরভৈরবী মৎস্য আড়ত এলাকায় নীলকমল নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ জাহাঙ্গীর আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করে ইলেকট্রিক শক দিয়ে মাছ শিকার করা অবস্থায় দুজনকে আটক করেন। পরে উপজেলা নির্বাহী অফিসার পূর্বিতা চাকমা মোবাইল কোর্টে মৎস্য আইনে মতলব উপজেলার নায়েরগাঁয় এলাকার বাসিন্দা সুরুজ মিয়ার ছেলে মোঃ উজ্জ্বল ও বাছের মিয়ার ছেলে আসাদ মিয়াকে ৫ হাজার টাকা করে দুজনকে ১০ হাজার টাকা জরিমানা করে মুচলেকার মাধ্যমে ছেড়ে দেন।
উপজেলা নির্বাহী অফিসার পূর্বিতা চাকমা বলেন, মতলব উত্তর উপজেলা থেকে দুজন জেলে হাইমচরের চরভৈরবী লঞ্চঘাট এলাকায় রাতে ব্যাটারীচালিত সরঞ্জামাদি ব্যবহার করে ইলেকট্রিক শকে মাছ ধরা অবস্থায় ১টি নৌকা ও সরঞ্জামাদিসহ জব্দ করা হয়। জেলে দুজনকেও আটক করা হয়। আটক প্রত্যেক জেলেকে মোবাইল কোর্টের আওতায় ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা করি এবং মুচলেকা রেখে তাদেরকে ছেড়ে দেই।
সদ্য পদোন্নতিপ্রাপ্ত নৌ-পুলিশের অতিরিক্ত ডিআইজি ও চাঁদপুর অঞ্চলের নৌ-পুলিশ সুপার মোঃ কামরুজ্জামান বলেন, বিদ্যুৎ শকে মাছ শিকার করতে গেলে আমাদের নীলকমল নৌ পুলিশ ফাঁড়ি দুজনকে আটক করে এবং আমাকে এই বিষয়টি অবগত করলে তাৎক্ষণিক আমি ঘটনাস্থলে যাই। এসে যেসব পদ্ধতির মাধ্যমে বৈদ্যুতিক শকে মাছ শিকার করা হয় এ সংক্রান্ত সকল সরঞ্জাম দেখতে পাই। আটককৃত জেলেদেরকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবাইল কোর্টের মাধ্যমে অর্থ জরিমানা প্রদান করেন।
তিনি এ সময় আটককৃত জেলেদের উদ্দেশ্যে বলেন, আপনারা আর এই বিদ্যুৎ শকের মাধ্যমে মাছ শিকার করবেন না। এই শকের মাধ্যমে মাছ শিকার করা একটি দণ্ডনীয় অপরাধ। আর আপনারাও এটার দ্বারা শিকারী থেকে শিকার হতে পারেন। এভাবে মাছ শিকার করলে মাছের অনেক ক্ষতি হয়।
মোবাইল কোর্ট চলাকালে হাইমচর উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মোঃ মাহবুব রশীদ, নীলকমল নৌ পুলিশ ফাঁড়ির ইন্সপেক্টর জাহাঙ্গীর হোসেন, ৬নং চরভৈরবী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইউসুফ যুবায়ের শিমুলসহ স্থানীয় ইউপি সদস্য ও সাংবাদিকবৃন্দ এবং সঙ্গীয় ফোর্স উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

%d bloggers like this: