ঢাকাবৃহস্পতিবার , ১৮ জানুয়ারি ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আপন আলোয় উদ্ভাসিত
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. কবিতা
  9. কৃষি ও প্রকৃতি
  10. খুলনা
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম
  14. চাকুরি
  15. চাঁদপুর জেলার খবর

সংস্কৃতির বিনিময়ে চীন-বাংলাদেশ সম্পর্ক আরও গভীর হবে : ডাঃ দীপু মনি

রূপসী বাংলা ২৪.কম
জানুয়ারি ১৮, ২০২৪ ৭:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অনেক পুরোনো। সংস্কৃতির বিনিময়ে এ সম্পর্ক আরও গভীর হবে। বুধবার (১৭ জানুয়ারি) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে চীন দূতাবাস, ঢাকা আয়োজিত ‘দ্য ২০২৪, ভয়েসেস অব স্প্রিং গোল্ডেন ড্রিমস ক্রস বর্ডার স্প্রিং ফেস্টিভাল ইভিনিং গালা (ঢাকা বিভাগ)’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বিগত দিনে চীন আমাদের জাতীয় সার্বভৌমত্ব, স্বাধীনতা, ভৌগোলিক অখণ্ডতা এবং বাইরের হস্তক্ষেপ থেকে নিরাপদ থাকতে সহযোগিতা করেছে। আমাদের মহান নেতাদের যৌথ দিকনির্দেশনায় বাংলাদেশ-চীন সম্পর্কে অনেক উন্নতি হয়েছে। চীনের সহযোগিতায় ১৪টি মেগা প্রকল্প সম্পন্ন হয়েছে এবং চলছে। এসব মেগা প্রকল্পের মাধ্যমে চীনের সঙ্গে সম্পর্কের নতুন দ্বার উন্মোচিত হয়েছে।

তিনি বলেন, চীনের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক পুরোনো। আমরা আমাদের সংস্কৃতি ও ইতিহাস সম্পর্কে চীনের হিউয়েন সাং ও ফা-হিয়েনের লেখনি থেকে অনেককিছু জেনেছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৫০ এর দশকে চীন ভ্রমণ করেছেন।

মন্ত্রী দ্বি-পাক্ষিক সুসম্পর্কের কথা উল্লেখ করে বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনর্নির্বাচিত হওয়ায় চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ও প্রিমিয়ার স্টেট কাউন্সিল লি সিয়াং প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন।

দীপু মনি বলেন, চীন-বাংলাদেশ সাংস্কৃতিক বিনিময়ে প্রাচ্যের দুটি সভ্যতার দ্বিপাক্ষিক উন্নয়ন হয়েছে। আজকের অনুষ্ঠানে ইউয়ান প্রদেশের সাংস্কৃতিক কর্মীদের ও বাংলাদেশের শিক্ষার্থীদের যৌথ পরিবেশনা থেকে তরুণ প্রজন্ম উদ্বুদ্ধ হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, চীনের ইউনান প্রভিন্সিয়াল কমিটি অব সিপিসির পাবলিসিটি বিভাগের ভাইস মিনিস্টার ও ইউনান প্রভিন্সিয়াল সিভিলাইজেশ্যন অফিসের ডিরেক্টর পেং বেং ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শেষদিকে ইউনান প্রদেশ থেকে আগত শিল্পীদল ও বাংলাদেশের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

%d bloggers like this: