ঢাকাবৃহস্পতিবার , ২৮ ডিসেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আপন আলোয় উদ্ভাসিত
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. কবিতা
  9. কৃষি ও প্রকৃতি
  10. খুলনা
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম
  14. চাকুরি
  15. চাঁদপুর জেলার খবর

এই বৈশিষ্ট্যগুলো থাকলে তাদের থেকে দূরে থাকুন

রূপসী বাংলা ২৪.কম
ডিসেম্বর ২৮, ২০২৩ ৫:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

সমাজে নেতিবাচক মানুষের অভাব নেই। আমরা যাকে বলি ‘টক্সিক পিপল’। এইসব নেতিবাচক মানুষ কখনও অন্যের সফলতা দেখতে পারে না। আপনি হয়তো অনেক এফোর্ট দিয়েও তাঁকে পরিবর্তন করতে পারবেন না। তাই সবচেয়ে সহজ হলো নিজেকে এই সমস্ত নেতিবাচক মানুষ থেকে দূরে থাকা। কিন্তু আপনি কীভাবে বুঝবেন যে তিনি নেতিবাচক মানুষ? টাইমস অব ইন্ডিয়া অনুসারে চিনে নিন এই ৭ বৈশিষ্ট্য দেখে।

সদা দুশ্চিন্তাগ্রস্ত: নেতিবাচক মানুষেরা সবকিছু নিয়েই দুশ্চিন্তা করেন। সবকিছুরই কমবেশি ইতিবাচক আর নেতিবাচক দিক থাকে। তবে নেতিবাচক মানুষগুলোর সামনে যেন নেতিবাচক দিকগুলোই বেশি করে ফুটে ওঠে। কেননা, তাঁরা কেবল নেতিবাচকতার ওপরেই ‘ফোকাস’ করেন। কোনো কাজ শুরুর আগেই তার ঝুঁকি নিয়ে মাথা ঘামান বেশি।

হতাশাবাদী: নেতিবাচক মানুষেরা খুব কমই ‘সানি সাইড’ দেখতে পান। আপনি আবহাওয়ার বিষয়ে জিজ্ঞাসা করেন, উত্তর আসবে, বাইরে খুব রোদ, এখন যাস না। সন্ধ্যায় খুব জ্যাম, তখন যাস না। রাতে ছিনতাইকারী ধরে। যে বন্ধুর বাসায় যাবি, সে–ই তো ভালো নয়, যাওয়ার দরকার নেই! আবার মনে করুন, কিছু একটা রান্না করে সামনে দিলেন। সবার আগে বলবে, লবণ কম হয়েছে। আরেকটু কড়া ভাজি করলে মজা হতো। ঝালটা বেশি বেশি লাগে না?

অভিযোগের শেষ নেই: নেতিবাচক মানুষেরা অভিযোগ করতে ওস্তাদ। দেশ, রাজনীতি, অর্থনীতি, সংসার, ধর্ম—কোনো কিছু নিয়েই তাঁদের অভিযোগের শেষ নেই। তাঁদের একটা অন্ধ বিশ্বাস আছে যে সারা বিশ্বের কমবেশি সবাই তাঁদের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত! সবাই তাঁদের ক্ষতি করতে চান!

নতুন অভিজ্ঞতাকে না: নেতিবাচক মানুষের অভিজ্ঞতার ভান্ডার বিশেষ সমৃদ্ধ নয়। কেননা, তাঁরা জীবনে ঘটে যাওয়া কয়েকটা নেতিবাচক ঘটনার আলোকেই সবকিছুকে ব্যাখ্যা–বিশ্লেষণ করতে চান। নানা নেতিবাচক ধারণায় নিজেদেরকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রাখেন, কোনো নতুন অভিজ্ঞতাই নিতে চান না। নিজেরাও নতুন অভিজ্ঞতা নিতে চান না, অন্যদেরও নানা আশঙ্কা আর ঝুঁকির কথা বলে বাধা দেন।

সফল নন: নেতিবাচক মানুষেরা সাধারণত সফল নন। কেননা, সফলতার জন্য ঝুঁকি নেওয়া প্রয়োজন। আর তাঁরা যেহেতু নেতিবাচক দিকগুলোর ওপরেই জোর দেন, তাই নানান আশঙ্কা থেকে ঝুঁকি নিতে চান না। সফলতার জন্য যে ‘পজিটিভ এনার্জি’, উদ্যমের প্রয়োজন হয়, তা তাঁদের নেই।

এনার্জি শুষে নেয়: আপনার আশপাশের নেতিবাচক মানুষেরা আপনার অজান্তেই আপনার এনার্জি শুষে নেন। আপনার ভেতরেও বুনতে থাকেন নেতিবাচকতার বিষাক্ত বীজ।

অসুখী: নেতিবাচক মানুষেরা খুব কমই সুখী হতে পারেন। কেননা, সুখী হওয়ার পূর্বশর্ত হলো সন্তুষ্টি। আর নেতিবাচক মানুষদের সন্তুষ্ট করা খুবই কঠিন কাজ!

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

%d bloggers like this: