ঢাকাসোমবার , ১৮ ডিসেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আপন আলোয় উদ্ভাসিত
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. কবিতা
  9. কৃষি ও প্রকৃতি
  10. খুলনা
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম
  14. চাকুরি
  15. চাঁদপুর জেলার খবর

প্রযুক্তিনির্ভর পৃথিবীতে মুখস্থবিদ্যার কোনো সুযোগ নেই

রূপসী বাংলা ২৪.কম
ডিসেম্বর ১৮, ২০২৩ ৬:১২ পূর্বাহ্ণ
Link Copied!

মহান বিজয় দিবস উপলক্ষে চাঁদপুরে আওয়ামী লীগের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভার আলোচ্য বিষয় ছিলো ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বিনির্মাণে আমাদের করণীয়’। শনিবার রাতে চাঁদপুর শহরের কদমতলাস্থ শিক্ষামন্ত্রীর বাসভবনে চাঁদপুর সদর, পৌর ও হাইমচর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।
তিনি বলেন, প্রথমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদকে স্মরণ করছি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ অনেক দূর এগিয়ে গেছে। নির্বাচন আসলে স্বাধীনতা বিরোধীদের অপতৎপরতা বেড়ে যায়। দীর্ঘ ২১ বছর পরে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাত ধরে আওয়ামী লীগ ক্ষমতায় এসেছিলো। ২০০১ সালে ভুয়া ভোটারের মাধ্যমে স্বাধীনতাবিরোধী শক্তি ক্ষমতায় এসে এ দেশে অনেক অত্যাচার-নির্যাতন চালিয়েছিলো। কী নির্মমভাবে নারী ও শিশুদের ওপর অত্যাচার চালিয়েছিলো স্বাধীনতা বিরোধীরা! শেখ হাসিনার দাবির প্রেক্ষিতে ছবিযুক্ত ভোটার তালিকা তৈরি করা হয়েছিলো। সেই তথ্য অনুযায়ী ১ কোটির উপরে ভুয়া ভোটার তথ্য বেরিয়ে আসে। সেই সময় স্বাধীনতা বিরোধীরা প্রতিটি নির্বাচনী এলাকায় ৪০ হাজারের উপরে ভুয়া ভোটারের মাধ্যমে ক্ষমতায় এসেছিলো।
তিনি শিক্ষা কার্যক্রম সম্পর্কে বলেন, পৃথিবী দ্রুত পাল্টে যাচ্ছে। প্রতিদিন টেকনোলজি পাল্টাচ্ছে। আজকে দ্রুত পরিবর্তনশীল পৃথিবী আমাদের মানিয়ে চলতে হয়। আমাদের সকল সমস্যা সমাধানে প্রতিনিয়ত নতুন নতুন প্রযুক্তি আসছে। প্রযুক্তিনির্ভর এই পৃথিবীতে মুখস্থবিদ্যার কোনো সুযোগ নেই। মুখস্থবিদ্যা দিয়ে আমাদের নতুন প্রজন্মকে আমরা কোথায় নিয়ে যাচ্ছি। মুখস্থবিদ্যার বদলে এখন আমরা সহযোগিতার জগতে আসছি। এটা হলো আমাদের নতুন শিক্ষা কার্যক্রম। পরীক্ষাটা আমাদের জন্যে এক সময় ভীতিকর জিনিস ছিলো, এখন তা উৎসবমুখর পরিবেশে হয়েছে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, নিজের যোগ্যতাকে প্রমাণ করতে হবে। পৃথিবীটা তার আপন গতিতে চলবে। নতুন শিক্ষা কার্যক্রম বাস্তবায়নে আমাদের কোনো বিকল্প নেই। আগে শিক্ষকরা খালি পড়িয়েই যেতেন, আর এখন তারা পথ দেখিয়ে দিচ্ছেন, শিক্ষার্থীরা তাদের মতো করে এগিয়ে যাচ্ছে। এতে সমাজ বিনির্মাণে শিক্ষা একটি বড় হাতিয়ারে পরিণত হচ্ছে।
তিনি আরো বলেন, মোবাইল কল চার্জ ১০ টাকা মিনিট থেকে পয়সায় নামিয়ে আনা হয়েছে। এতো কম মোবাইল কল চার্জ বাংলাদেশের চাইতে আর কোনো দেশে নেই। এটি সম্ভব হয়েছে শেখ হাসিনার সরকারের কারণে। সংবিধানে নারী-পুরুষের সমান অধিকার দিয়েছে। নারীরা সকল ক্ষেত্রে পিছিয়ে ছিলো, শেখ হাসিনা সরকার গঠন করে সমান অধিকার দিয়েছেন। আজ নারীরা নেই এমন জায়গা নেই। নারীদের এখন আটকে রাখার সুযোগ নেই। নারীরা চাইলে তাদের নিজ যোগ্যতায় যে কোনো স্থানে যেতে পারে। সন্তান ধারণ ও প্রসব করা খুবই কঠিন। প্রতিটা সন্তান জন্মদানে একজন নারী মৃত্যুঝুঁকিতে পড়ে। সবচেয়ে কঠিন ও গুরুত্বপূর্ণ দায়িত্ব নারীকে দিয়েছে মহান স্রষ্টা। মায়েদের সম্মান আল্লাহ দিয়েছেন, দুনিয়াতে সেটি বাস্তবায়ন করেছেন শেখ হাসিনা।
চাঁদপুর সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি নূরুল ইসলাম নাজিম দেওয়ানের সভাপতিত্বে এবং পৌর আওয়ামী লীগের সভাপতি রাধা গোবিন্দ গোপের পরিচালনায় বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাডভোকেট মজিবুর রহমান ভূঁইয়া, উপ-দপ্তর সম্পাদক রনজিত রায় চৌধুরী, চাঁদপুর সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী এরশ্বাদ মিয়াজী, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপিকা মাসুদা নূর খান, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিনুর রহমান বাবুল, জেলা যুব মহিলা লীগের সভাপতি ফরিদা ইলিয়াস প্রমুখ।
সভায় উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক মোঃ জিল্লুর রহমান জুয়েল, সদস্য মোঃ আইয়ুব আলী বেপারী, অ্যাডঃ সাইয়্যেদুল ইসলাম বাবু, হাইমচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নূর হোসেন পাটওয়ারী, পৌর আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক এমরান হোসেন সেলিম, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আলী মাঝি, রাজরাজেশ্বর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাজী হযরত আলী বেপারী, তরপুরচণ্ডী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইমাম হাসান রাসেল গাজী, চাঁদপুর সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি মাহমুদ হাসান সাদ্দামসহ চাঁদপুর সদর, পৌর ও হাইমচর উপজেলা আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

%d bloggers like this: