ঢাকাসোমবার , ১১ ডিসেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আপন আলোয় উদ্ভাসিত
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. কবিতা
  9. কৃষি ও প্রকৃতি
  10. খুলনা
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম
  14. চাকুরি
  15. চাঁদপুর জেলার খবর

চাঁদপুর সাহিত্য সমাজের বর্ণিল আয়োজনে কবিতা সন্ধ্যা

রূপসী বাংলা ২৪.কম
ডিসেম্বর ১১, ২০২৩ ৭:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে চাঁদপুর লেখক সমাজের কবিতা সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। ৯ ডিসেম্বর শনিবার সন্ধ্যায় প্রবীণ-নবীন কবিদের পদচারণায় অনুষ্ঠানস্থল মুখরিত হয়ে ওঠে। সন্ধ্যা থেকে চলে স্বরচিত কবিতা পাঠ, প্রয়াত কবিদের স্মরণে তাঁদের কবিতা থেকে পাঠ, বরেণ্য কবিদের কবিতা আবৃত্তি ও কবিতা বিষয়ক আলোচনা। অনুষ্ঠানে অংগ্রহণকারী কবিদের কবিতা নিয়ে একটি স্মারক প্রকাশিত হয়। সবাইকে চমকে দিয়ে অনুষ্ঠানে হঠাৎ এসে উপস্থিত হন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। অনুষ্ঠানে তিনি নির্মলেন্দু গুণের একটি দীর্ঘ কবিতা পাঠ করেন ও কবিতা নিয়ে আলোচনা করেন।
লেখক-সাংবাদিক কাদের পলাশ ও কবি ম. নূরে আলম পাটওয়ারীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন পীযূষ কান্তি বড়ুয়া, ইকবাল পারভেজ, আবদুল্লাহিল কাফী, ম. নূরে আলম পাটওয়ারী, দন্ত্যন ইসলাম, সঞ্জয় দেওয়ান, মাইনুল ইসলাম মানিক, কাদের পলাশ, সুমন কুমার দত্ত, মুহাম্মদ ফরিদ হাসান, কবির হোসেন মিজি, আশিক বিন রহিম, দেওয়ান মাসুদ রহমান, অমৃত ফরহাদ, মোখলেছুর রহমান ভূঁইয়া, কাজী সাইফ, জাহিদ নয়ন, শাদমান শরীফ, পলাশ দে, আরিফুল ইসলাম শান্ত, তাশফীয়া কাফী, সাদ আল আমিন, বিথী নন্দী ও ইমরান নাহিদ। কবিতা নিয়ে আলোচনা করেন সহযোগী অধ্যাপক মোঃ সাইদুজ্জামান।
অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার আবৃত্তিশিল্পীরা। তত্ত্বাবধানে ছিলেন সংগঠনের সভাপতি মুক্তা পীযূষ। শ্রদ্ধায় স্মরণে কবিতা পাঠ পর্বে শঙ্খ ঘোষের কবিতা পড়েন অদিতি ঘোষ, বোরহানউদ্দীন খান জাহাঙ্গীরের কবিতা পড়েন প্রথমা নন্দী, তছলিম হোসেন হাওলাদারের কবিতা পড়েন পুনম নন্দী, প্রকৌশলী মোঃ দেলোয়ার হোসেনের কবিতা পড়েন সামিয়া আলম, মুখলেসুর রহমান মুকুলের কবিতা পড়েন জাহিদ হাসান, পীযূষ কান্তি রায় চৌধুরীর কবিতা পড়েন অর্না গুহ এবং রনজিৎ চন্দ্র রায়ের কবিতা আবৃত্তি করেন আসমা আক্তার।
বরেণ্য কবিদের কবিতা আবৃত্তি পর্বে পুর্ণেন্দু পত্রীর কবিতা আবৃত্তি করেন লিজা আক্তার, প্রখর পীযূষ, আবু জাফর ওবায়েদুল্লাহর কবিতা পড়েন প্রখর পীযূষ, কাজী নজরুল ইসলামের কবিতা পড়েন তাসফিয়া ফাহমি এবং রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা আবৃত্তি করেন ফাতেমাতুজ জোহরা।
কবিতা সন্ধ্যায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নাসরিন আক্তার, দৈনিক আদি বাংলার প্রকাশক আরিফ রাসেল, সম্পাদক ডাঃ নাজমুন নাহার মমি, লেখক ও সংগঠক উজ্জ্বল হোসাইন, তাইয়্যেব হোসাইন প্রমুখ। অনুষ্ঠানে পিঠা দিয়ে কবিদের আপ্যায়ন করা হয়।
পুরো আয়োজনের পরিকল্পনা করেছেন লেখক ও গবেষক মুহাম্মদ ফরিদ হাসান। অনুষ্ঠান সমন্বয়ক ছিলেন কবি ম. নূরে আলম পাটওয়ারী ও জাহিদ নয়ন। সহযোগিতা করেছেন অনুবাদক মাইনুল ইসলাম মানিক ও লেখক আশিক বিন রহিম। সহ-সমন্বয়ক ছিলেন সাদ আলআমিন। অনুষ্ঠান উপলক্ষে সামিয়া আলমের তত্ত্বাবধানে কদমতলা স্কুলের দেয়ালে নান্দনিক একটি ডিজাইন করা হয়। আপ্যায়নে সহযোগিতা করেছেন আয়েশা আক্তার রূপা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

%d bloggers like this: