ঢাকারবিবার , ১০ ডিসেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আপন আলোয় উদ্ভাসিত
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. কবিতা
  9. কৃষি ও প্রকৃতি
  10. খুলনা
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম
  14. চাকুরি
  15. চাঁদপুর জেলার খবর
আজকের সর্বশেষ সবখবর

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে ‘দুর্নীতি দমন ও প্রতিরোধে করণীয়’ শীর্ষক আলোচনা

রূপসী বাংলা ২৪.কম
ডিসেম্বর ১০, ২০২৩ ৪:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

৯ ডিসেম্বর শনিবার ছিলো আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। দিবসটি উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসন ও জেলা দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয়ের উদ্যোগে ‘দুর্নীতি দমন ও প্রতিরোধে করণীয়’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এদিন সকাল ৯টায় চাঁদপুর সার্কিট হাউজ থেকে দিবসের বর্ণাঢ্য র‌্যালি বের হয়। এরপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা।
আলোচনা সভায় বাংলাদেশ কর্মকমিশন (পিএসসি)-এর সদস্য মাকছুদুর রহমান পাটওয়ারী বলেন, দেশে অনেক উন্নতি সাধিত হয়েছে, কিন্তু এখনো সুশাসনের ঘাটতি রয়েছে। আমাদের সংবিধানে বলা হয়েছে, দেশের মালিক জনগণ। তাই সরকারি কর্মচারীদের জনগণের সাথে সুন্দরভাবে আচরণ করে সেবা প্রদান করতে হবে।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, সমাজের প্রতিটি ক্ষেত্রে দুর্নীতি ছড়িয়ে পড়েছে। ব্যাটারিচালিত অটোরিকশা থেকে শুরু করে সরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান সর্বত্রই দুর্নীতির ছড়াছড়ি। সরকার দুর্নীতি প্রতিরোধে সোচ্চার। দুর্নীতির বিরুদ্ধে জাতিকে ঐক্যবদ্ধ হতে হবে। দুর্নীতি প্রতিরোধ কষ্টসাধ্য হলেও দুর্নীতি নিয়ন্ত্রণে আমাদের কাজ করতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম বিপিএম, পিপিএম (বার) বলেন, দুর্নীতি ব্যাপকভাবে একটি আলোচ্য বিষয়। বাংলাদেশ কয়েকবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছে। তবে বাংলাদেশ দিন দিন দুর্নীতি নিরসনে এগিয়ে যাচ্ছে। দুর্নীতি প্রতিরোধে বিভিন্ন সংগঠন কাজ করছে। সরকারি প্রতিষ্ঠানগুলোকেও দুর্নীতি প্রতিরোধে সর্বোচ্চ তৎপর থাকতে হবে। সেবাপ্রত্যাশীদের দুর্নীতি প্রতিরোধে সচেতন হতে হবে। ঘুষের বিনিময়ে কোনো কাজ করা যাবে না। কেননা ঘুষ দেয়া ও নেয়া সমান অপরাধ।
সভাপতির বক্তব্যে জেলা দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর উপ-পরিচালক জালাল উদ্দিন আহাম্মদ বলেন, দুর্নীতি দমন কমিশন দুর্নীতি নিরসনে কাজ করে যাচ্ছে। দুর্নীতি প্রতিরোধ কেবল আলোচনার মধ্যেই সীমাবদ্ধ থাকলে হবে না, আমাদেরকে সচেতনও হতে হবে। কেননা টেকসই উন্নয়নে দুর্নীতি প্রতিরোধের বিকল্প নেই।
অনুষ্ঠানে মুখ্য আলোচকের বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মাসুদুর রহমান। বক্তব্য রাখেন ২৫০ শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক রোটাঃ ডাঃ একেএম মাহাবুবুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক)-এর সভাপতি ড. কাজী হাসেম।
উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদ, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রজত শুভ্র সরকার, জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক মোঃ ইউসুফ, পাউবোর নির্বাহী প্রকৌশলী মোঃ জহুরুল ইসলাম, জেলা দুদকের উপ-সহকারী পরিচালক সঞ্জয় ঘোষাল, জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ হান্নান, ইয়েস গ্রুপের সদস্য ও টিআইবির কর্মী। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলো সচেতন নাগরিক কমিটি (সনাক) ও চাঁদপুর জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক)।
এদিকে দিবসটি উপলক্ষে এদিন বিকেল সাড়ে ৩টায় সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুর কার্যালয়ে ‘জেন্ডার বৈষম্য নিরসনে দুর্নীতিমুক্ত বাংলাদেশ : নারীদের ভাবনা’ শীর্ষক নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুননাহার চৌধুরী। তিনি বলেন, ডিসেম্বর আমাদের বিজয়ের মাস। এ মাস যেমন আনন্দের আবার বেদনারও। লাখো শহিদের রক্ত ও অগণিত নির্যাতিতা মা-বোনের ইজ্জতের বিনিময়ে আমরা একটি লাল-সবুজ পতাকা ও একটি স্বাধীন দেশ পেয়েছি। তিনি বলেন, বর্তমান সরকার নারী ক্ষমতায়নে নিরলস কাজ করে যাচ্ছে। তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধে আমাদের সচেতন ও ব্যক্তিত্ববান হতে হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সনাক সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া। বক্তব্য রাখেন সনাকের সাবেক সভাপতি রোটাঃ কাজী শাহাদাত, সনাকের জেন্ডার ও সুরক্ষা উপ-কমিটির আহ্বায়ক কৃষ্ণা সাহা প্রমুখ। মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক)-এর সভাপতি ড. কাজী হাসেম, বীর মুক্তিযোদ্ধা ব্যাংকার মজিবুর রহমান, উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি মুনিরা আক্তার, চাঁদপুর সেন্ট্রাল ইনার হুইল ক্লাবের সাবেক সভাপতি মাহমুদা খানম, বর্তমান সাধারণ সম্পাদক আফরোজা পারভীন, অবসরপ্রাপ্ত শিক্ষিকা কল্পনা সরকার, সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার বেবি সাহা, চাঁদপুর মহিলা পরিষদের সাধারণ সম্পাদক কাজী সুরাইয়া ও শিক্ষার্থী রেহানা আক্তার। স্বাগত বক্তব্য রাখেন সনাকের সহ-সভাপতি প্রভাষক জেসমিন আক্তার। সমাবেশে চাঁদপুর জেলার বিভিন্ন শ্রেণী-পেশার নারী ও নারী সংগঠনের নেতৃবৃন্দ, সনাক, ইয়েস ও এসিজি গ্রুপের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

%d bloggers like this: