ঢাকাবুধবার , ২৯ নভেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আপন আলোয় উদ্ভাসিত
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. কবিতা
  9. কৃষি ও প্রকৃতি
  10. খুলনা
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম
  14. চাকুরি
  15. চাঁদপুর জেলার খবর

তরুণদের দুর্নীতির বিরুদ্ধে এগিয়ে আসতে হবে

রূপসী বাংলা ২৪.কম
নভেম্বর ২৯, ২০২৩ ৫:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুরের অনুপ্রেরণায় গঠিত ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের বিশেষ উদ্যোগের আওতায় দুর্নীতিবিরোধী তরুণ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ২৮ নভেম্বর সকাল ১০টায় চাঁদপুর সরকারি কলেজের হলরুমে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে চাঁদপুর জেলার ২৯টি সংগঠনের প্রায় ২২০ জন তরুণ সদস্য অংশগ্রহণ করেন। সমাবেশে সভাপ্রধানে করেন সনাক-চাঁদপুরের সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া।
সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ। তিনি বলেন, আমাদের তরুণ সমাজই সমাজে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসতে পারে। আজকের এই সমাবেশে সনাকের পক্ষ থেকে তথ্য অধিকার আইনের উপর একটি চমৎকার ধারণা প্রদান করা হয়েছে। সনাক-টিআইবি দীর্ঘদিন যাবৎ দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনা করছে।
তিনি আরও বলেন, শুধু বাংলাদেশে নয় সারা পৃথিবীতে দুর্নীতি একটি বড় সমস্যা। দুর্নীতির বিরুদ্ধে আমাদের মানসিক অবস্থার পরিবর্তন করতে হবে। তরুণ প্রজন্মের কাছে দুর্নীতিবিরোধী চেতনা জাগ্রত করার জন্য সনাক-ইয়েস গ্রুপ কাজ করছে। আমরা স্বপ্ন দেখছি এই তরুণরাই একদিন এসমাজ তথা এই দেশ থেকে দুর্নীতি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমরা চাই দুর্নীতিমুক্ত একটি বাংলাদেশ। আমরা এই দেশ থেকে যদি দুর্নীতি রোধ করতে পারি তাহলেই জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়ন করতে পারবো। আমরা যদি সচেতন থাকি এবং আমরা যদি নিজ নিজ অবস্থান থেকে দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি তাহলে এদেশ থেকে দুর্নীতি রোধ করা অসম্ভব নয়। চাঁদপুরের বিভিন্ন সংগঠনের তরুণদের নিয়ে সনাকের ইয়েস গ্রুপের আয়োজনটি অত্যন্ত চমৎকার একটি আয়োজন। দুর্নীতি রোধ করতে পারলে বাংলাদেশটি একটি সমৃদ্ধ বাংলাদেশে রূপান্তরিত হবে। তাই তরুণদের দুর্নীতির বিরুদ্ধে এগিয়ে আসতে হবে। এমন একটি চমৎকার আয়োজন করার জন্য সনাক-চাঁদপুরের ইয়েস গ্রুপকে ধন্যবাদ জানান।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ শেখ মোঃ খলিলুর রহমান। তিনি বলেন, বিগত দিনে দুর্নীতির বিরুদ্ধে তরুণদের সচেতন করার কোন সুযোগ হয়নি। আজ সনাকের মাধ্যমে একটি সুযোগ তৈরি হল। দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন তৈরিতে এই তরুণ সমাবেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দুর্নীতির কারণে কোন কোন ক্ষেত্রে উন্নয়ন সম্ভব নয়। তথ্য প্রযুক্তির উন্নয়নের ফলে দুর্নীতি অকেটা কমে গেছে। তথ্য প্রযুক্তি ব্যহারের ফলে স্কুল কলেজে অত্যন্ত স্বচ্ছতার সাথে কার্যক্রম পরিচালিত হচ্ছে। আমি আশা করছি দুর্নীতির বিরুদ্ধে এই তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে।
সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ হেদায়েত উল্লাহ বলেন, তথ্যের প্রসারের ক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সরকারি কর্মচারীদের উপর মানুষের প্রত্যাশা একটু বেশি। তথ্য অধিকার আইনের ফলে যেকোন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান তথ্য দিতে বাধ্য। তিনি আরও বলেন, ভূমি নিয়ে সাধারণ মানুষের অনেক অভিযোগ থাকে। আপনারা যেকোন অভিযোগ জানার জন্য ভূমি অফিসের হটলাইন নাম্বারে যোগাযোগ করতে পারেন। আপনারা এখন ভূমি সংক্রান্ত যেকোন বিষয়ে অনলাইনের মাধ্যেমে জানতে পারবেন। ভূমি সেবার সাথে সবাই কোন না কোন ভাবে জড়িত। আপনারা ভূমি সংক্রান্ত যেকোন সমস্যা নিয়ে আমার অফিসে আসবেন। আমি মনে করি দুর্নীতিবিরোধী যেকোন কার্যক্রমে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তাই সনাকের তরুণদের নিয়ে আজকের এই আয়োজনটি একটি চমৎকার আয়োজন।
মূখ্য আলোচকের বক্তব্যে সনাকের সাবেক সভাপতি কাজী শাহাদাত বলেন, দুর্নীতির বিরুদ্ধে কেন আমরা তরুণ সমাবেশ আয়োজন করেছি। কারণ আমরা মনে করছি, সমাজ বিনির্মানে তরুণদের ভূমিকাই মূখ্য। দুর্নীতির বিরুদ্ধে মূল হাতিয়ার হলো এই তরুণ সমাজ। আজকে চাঁদপুরের যে ২৯টি সামাজিক সংগঠনের তরুণ সদস্যবৃন্দ উপস্থিত হয়েছে আমরা আশা করছি এই তরুণরাই দুর্নীতির বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। মুক্তিযুদ্ধ থেকে শুরু করে দেশের যেকোন ক্রান্তিলগ্নে এই তরুণরাই নেতৃত্ব দিয়েছে। তিনি আরও বলেন, দুর্নীতি প্রতিরোধ করতে পারলেই এসডিজি’র লক্ষ্য বাস্তবায়ন করা সম্ভব। এজন্যে তরুণদের এগিয়ে আসতে হবে। আর একারণেই তরুণদের নিয়ে আমাদের আজকের তরুণ সমাবেশ। তিনি বলেন, সকল প্রতিষ্ঠানে আমরা যদি দুর্নীতি রোধ করতে পারি তাহলে উন্নয়ন আমাদের পেছনে ঘুরবে। তথ্যই আমাদের মূল শক্তি। তথ্যের শক্তিতে বলিয়ান হয়ে আমরা দুর্নীতির বিরুদ্ধে সাফল্য অর্জণ করতে পারবো। দুর্নীতির বিরুদ্ধে স্ব-স্ব অবস্থান থেকে আমাদেরকে এগিয়ে আসতে হবে। দুর্নীতিমুক্ত প্রত্যয় নিয়ে আমাদের আগামী দিনে পথ চলতে হবে। তিনি সমাবেশে উপস্থিত হওয়ার জন্য সনাকের পক্ষ থেকে সকল সামাজিক সংগঠনকে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে সনাক সভাপতি ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া বলেন, দুর্নীতির বিরুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুবিজুর রহমান বিভিন্ন বক্তব্য উপস্থাপন করেছেন। তিনি বলেছেন, দুর্নীতি আমার দেশের কৃষক করে না, দিনমজুর করে না, দুর্নীতি করে এদেশের শিক্ষিত সমাজ। আজকের তরুণরাই আগামী দিনে সমাজকে নেতৃত্ব দিবে। তাই দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা তৈরিতে তরুণদেরকেই এগিয়ে আসতে হবে। আর এই কারণেই আমাদের আজকের এই আয়োজন। দুর্নীতিমুক্ত সমাজ বিনির্মাণে তরুণরাই মূখ্য ভুমিকা পালন করবে। তিনি আরও বলেন, টেকসই উন্নয়ন করতে হলে আমাদেরকে চেতনার পরিবর্তন করতে হবে। আর চেতনার বাস্তবায়ন করতে হলে দুর্নীতিবিরোধী কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। দুর্নীতির বিরুদ্ধে এই তরুণরাই আমাদের আন্দোলনের স্বপ্নের বাহন। তিনি সমাবেশে উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান। পাশাপাশি তিনি উপস্থিত সকল তরুণদের উদ্দেশ্যে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান।
স্বাগত বক্তব্য এবং অনুষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন, বিগত দিনে যেসকল সদস্য সনাক-চাঁদপুরের ইয়েস গ্রুপের সাথে যুক্ত থেকে দুর্নীতিবিরোধী বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেছেন তাদের মধ্য থেকে উদ্বুদ্ধকরণ বক্তব্য রাখেন পুরাণবাজার ডিগ্রি কলেজের হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান হাবিবুর রহমান পাটওয়ারী, সিটি ব্যাংক লিঃ-এর এসোসিয়েট রিলেশানশীপ ম্যানেজার মোঃ ইলিয়াছ মজুমদার, ইউনিয়ন পরিষদে কর্মরত মোঃ আবু সালেহ। অংশগ্রহণকারীদের মধ্যে বক্তব্য রাখেন রোটার‌্যাক্ট ক্লাব অব মতলবের তানভীর হাসান, ডিওয়াইডাব্লিউডিএ-এর সাদিয়া আফরিন, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি পুরানবাজারের সাজদিদ, রাশেদুল ইসলাম। ইয়েস সদস্য খায়রুল আলম জনির সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন ইয়েস গ্রুপের দলনেতা নাঈমা ফেরদৌসি। সমাবেশের শুরুতেই স্যাটেলাইট ক্যাম্পেইনের আওতায় তথ্য অধিকার আইন-২০০৯ সম্পর্কে ধারণা প্রদান করেন টিআইবির এরিয়া কো-অর্ডিনেটর মোঃ মাসুদ রানা। এছাড়া ইয়েস সদস্যবৃন্দ ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ কেন্দ্র পরিচালনা করেন। তথ্য ও পরামর্শ কেন্দ্রে ইয়েস গ্রুপের সদস্য হওয়ার জন্য ৭০ জন আবেদন ফরম পূরণ করেছেন।
উপস্থিত ছিলেন সনাক সদস্য মোঃ আব্দুল মালেক, রুমা সরকার প্রমুখ। অনুষ্ঠান শেষে তথ্য অধিকার আইনের উপর দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়। বিকেল ২টা ৩০ মিনিটে সনাক কার্যালয়ে সনাক-চাঁদপুরের ৮টি অ্যাকটিভ সিটিজেন গ্রুপের সদস্যদের নিয়ে প্যাকটেপ অরিয়েন্টশন, সমন্বয়ক ও সহ-সমন্বয়কদের নিয়ে সমন্বয় সভা ও এসিজি উপ-কমিটির সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

%d bloggers like this: