ঢাকাসোমবার , ২৭ নভেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আপন আলোয় উদ্ভাসিত
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. কবিতা
  9. কৃষি ও প্রকৃতি
  10. খুলনা
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম
  14. চাকুরি
  15. চাঁদপুর জেলার খবর

চাঁদপুর জেলায় এইচএসসিতে ঈর্ষণীয় ফলাফল

রূপসী বাংলা ২৪.কম
নভেম্বর ২৭, ২০২৩ ৩:৩৭ পূর্বাহ্ণ
Link Copied!

এ বছর এইচএসসি পরীক্ষায় চাঁদপুর জেলায় ঈর্ষণীয় ফলাফল অর্জন করেছে। পাসের হার শতকরা ৮৩.৫৮। সারাদেশের এবং কুমিল্লা শিক্ষা বোর্ডের গড় পাসের হারের চেয়েও চাঁদপুর জেলার পাসের হার বেশি। তবে জিপিএ-৫ অনেক কম সংখ্যক শিক্ষার্থী পেয়েছে। কয়েকটি কলেজে পাসের হার শতভাগ। জিপিএ-৫ দুটি উপজেলায় দুই অংকের সংখ্যায় যায়নি। হাইমচর উপজেলায় ৮জন, আর মতলব দক্ষিণ উপজেলায় মাত্র ৫জন জিপিএ-৫ পেয়েছে।
এদিকে জিপিএ-৫ প্রাপ্তির দিক দিয়ে জেলায় সেরা অবস্থানে রয়েছে চাঁদপুর সরকারি কলেজ। এ কলেজ থেকে ১৫৯জন জিপিএ-৫ পেয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে চাঁদপুর সরকারি মহিলা কলেজ। এই কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ১১১জন।
গতকাল রোববার সারাদেশে একযোগে এইচএসসি, এইচএসসি ভোকেশনাল ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। প্রকাশিত ফলাফলে দেখা গেছে যে, সারাদেশে পাসের হার ৭৫.৯ শতাংশ, কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৩৪ শতাংশ। আর চাঁদপুর জেলায় পাসের হার ৮৩.৫৮ শতাংশ। চাঁদপুর জেলা থেকে এবার এইচএসসি পরীক্ষা দিয়েছে ১৪ হাজার ৫৬৫ জন। এদের মধ্যে পাস করেছে ১২ হাজার ১৭৪ জন। মোট জিপিএ-৫ পেয়েছে ৬৬৪ জন।
উপজেলাভিত্তিক ফলাফল হচ্ছে : হাইমচর উপজেলায় মোট পরীক্ষার্থী ৫৫০ জন, পাস করেছে ৫২৭ জন। পাসের হার ৯১.৮১ ভাগ, জিপিএ-৫ পেয়েছে ৮ জন। চাঁদপুর সদর উপজেলায় মোট পরীক্ষার্থী ৩৫৯৭ জন, পাস করেছে ৩১৮৯ জন। পাসের হার ৮৮.৬৫ ভাগ, জিপিএ-৫ পেয়েছে ৪৩২ জন। ফরিদগঞ্জ উপজেলায় মোট পরীক্ষার্থী ১৯৪৪ জন, পাস করেছে ১৫১৯ জন। পাসের হার ৭৮.১৪ ভাগ, জিপিএ-৫ পেয়েছে ২২ জন। মতলব দক্ষিণ উপজেলায় মোট পরীক্ষার্থী ১১৭৪ জন, পাস করেছে ৮৬৯ জন। পাসের হার ৭৪.০২ ভাগ, জিপিএ-৫ পেয়েছে ৫ জন। হাজীগঞ্জ উপজেলায় মোট পরীক্ষার্থী ২৮৩২ জন, পাস করেছে ২২০৮ জন। পাসের হার ৭৮ ভাগ, জিপিএ-৫ পেয়েছে ৮৯ জন। কচুয়া উপজেলায় মোট পরীক্ষার্থী ৪৭১ জন, পাস করেছে ৪৩৫ জন। পাসের হার ৯২.৩৬ ভাগ, জিপিএ-৫ পেয়েছে ২৮ জন। মতলব উত্তর উপজেলায় মোট পরীক্ষার্থী ২৫৫৫ জন, পাস করেছে ২০৮২ জন। পাসের হার ৮১.৮০ ভাগ, জিপিএ-৫ পেয়েছে ৪৪ জন। শাহরাস্তি উপজেলায় মোট পরীক্ষার্থী ১৪৪২ জন, পাস করেছে ১৩৪৫ জন। পাসের হার ৯৩.২৭ ভাগ, জিপিএ-৫ পেয়েছে ৩৫ জন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

%d bloggers like this: