ঢাকামঙ্গলবার , ১৪ নভেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আপন আলোয় উদ্ভাসিত
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. কবিতা
  9. কৃষি ও প্রকৃতি
  10. খুলনা
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম
  14. চাকুরি
  15. চাঁদপুর জেলার খবর
আজকের সর্বশেষ সবখবর

চাঁদপুর ডায়াবেটিক সমিতির উদ্যোগে বিশ্ব ডায়াবেটিক দিবস পালিত

রূপসী বাংলা ২৪.কম
নভেম্বর ১৪, ২০২৩ ৭:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

 ‘ডায়াবেটিসের ঝুঁকি জানুন প্রয়োজনীয় ব্যবস্থা নিন’ এ প্রতিপাদ্যে সারাবিশ্বের ন্যায় বাংলাদেশেও বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়েছে। তারই ধারাবাহিকতায় চাঁদপুর ডায়াবেটিক সমিতির আয়োজনে চাঁদপুরেও দিনব্যাপী কার্যক্রম গ্রহণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল সাড়ে নয়টায় চাঁদপুর ডায়াবেটিক হাসপাতাল প্রাঙ্গণে রোড শো, হাসপাতালের সামনে সর্বসাধারণের জন্য বিনামূল্যে ডায়াবেটিস রোগ নির্ণয় ও চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।
দিবসটি উপলক্ষে ১৪ নভেম্বর সোমবার সকালে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের পাশে এ রোড শো অনুষ্ঠিত হয় এবং হাসপাতালের সামনে সর্বসাধারণের জন্য বিনামূল্যে ডায়াবেটিস রোগ নির্ণয় ও হাসপাতালে আগত রোগীদের বিনামূল্যে ডায়াবেটিস রোগ নির্ণয় ও চিকিৎসা সেবা দেয়া হয়। দেশের অন্যান্য জেলার মতো চাঁদপুরেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।
হাসপাতালের আইটি কর্মকর্তা উজ্জ্বল হোসাইনের পরিচালনায় সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর ডায়াবেটিক সমিতির পরিচালনা পর্ষদের সভাপতি ও জেলা প্রশাসক কামরুল হাসান। তিনি তাঁর বক্তব্যে বলেন, সারাবিশ্বে ডায়াবেটিস মহামারী আকার ধারণ করেছে। প্রতি ১০ জনে ১ একজন ডায়াবেটিসে আক্রান্ত। ২০২৩০ সালের মধ্যে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা ৬৪.৩ কোটিতে এবং ২০৪৫ সালে ৭৮.৩ কোটিতে পৌছানোর আশঙ্কা রয়েছে।  বাংলাদেশে প্রায় ১ কোটি ৩১ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। আমাদের গর্ভবতী মায়েরা যারা আছেন তারা ১০০ জনের মধ্যে ২৬ ডায়াবেটিসে আক্রান্ত হয়। পরবর্তীতে সন্তান জন্মদানের পর তারা টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হয়। এটি যদি ভালোভাবে স্কীনিং করা হয় তাহলে এই সংখ্যা আরো বাড়বে। নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করে ওষুধ সেবন করলে আমরা সুস্থ থাকতে পারবো। পাশাপাশি যারা ডায়াবেটিসে আক্রান্ত তারা সুশৃঙ্খল জীবনযাপন করে ডায়াবেটিস থেকে নিজেদের রক্ষা করছেন। তিনি আরো বলেন, সুশৃঙ্খল জীবনযাপন করলে ডায়াবেটিসে বড় ধরনের সমস্যা হয় না। ডায়াবেটিসের সমস্যার আগেই হ্রাস টানার পাশাপাশি  জীবনযাত্রায় খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনতে হবে। ধূমপান এবং মদ্যপান বর্জন করা, নিয়মিত সুগারের লেভেল পরীক্ষা করা,  নিয়ম মেনে ওষুধ খাওয়া এবং সারাদিনে অন্তত ঘণ্টাখানেক সময় হাঁটার মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তাই আমাদের সবাইকে ডায়াবেটিসের ঝুঁকি সম্পর্কে জানতে হবে এবং এর প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।
এছাড়াও বক্তব্য রাখেন চাঁদপুর ডায়াবেটিক সমিতির অবৈতনিক সম্পাদক আলহাজ্ব জাহাঙ্গীর আখন্দ সেলিম ও পরিচালনা পরিচালনা পর্ষদের সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাঃ জে. আর. ওয়াদুদ টিপু।

উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ বশির আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল ইয়াসির আরাফাত, বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মিয়া ফিরোজ আহমেদ খান, পরিচালনা পর্ষদ সদস্য তমাল কুমার ঘোষ, ডাঃ একেএম মোস্তাফিজুর রহমান, আজীবন সদস্য শফিকুল ইসলাম, শরীফ মোঃ আশ্রাফুল হক, অ্যাডঃ কামাল উদ্দিন আহমেদ, অ্যাডঃ রুহুল আমিন সরকার, অ্যাডঃ সাইফুদ্দিন বাবু, মুজিবুর রহমান ফরহাদ, ডাঃ সাইফুল ইসলাম সোহেল, অধ্যক্ষ ডাঃ মোঃ মোজাম্মেল হক পাটওয়ারী, আলী আহাম্মদ শিকদার, চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালের চিকিৎসক ও কর্মকতা-কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা মোঃ ইকবাল আজম।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

%d bloggers like this: