ঢাকারবিবার , ১৬ জুলাই ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আপন আলোয় উদ্ভাসিত
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. কবিতা
  9. কৃষি ও প্রকৃতি
  10. খুলনা
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম
  14. চাকুরি
  15. চাঁদপুর জেলার খবর

ডিমের মিঠাই তৈরির রেসিপি

রূপসী বাংলা ২৪.কম
জুলাই ১৬, ২০২৩ ৩:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

ঝটপট মিষ্টি কিছু খেতে চাইলে তৈরি করতে পারেন ডিমের মিঠাই। বাড়িতে ডিম ও অল্পকিছু উপকরণ থাকলে খুব সহজেই এটি তৈরি করতে পারবেন। হঠাৎ অতিথি চলে এলেও এটি তৈরি করে আপ্যায়ন করতে পারবেন। সেজন্য জানা থাকা চাই সঠিক রেসিপি। চলুন জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

ডিম- ৬টি

ঘি- ১/২ কাপ

মাওয়া- ১ কাপ

চিনি গুঁড়া- ১কাপ

ফ্রেশ ক্রিম বা ঘন দুধ- ১ কাপ

কাঠ বাদাম- ১/২ কাপ

সুজি- ১ টেবিল চামচ (১ টেবিল চামচ দুধে ১০ মিনিট ভিজিয়ে নিন)

গোলাপজল- ১ চা চামচ

জাফরান- সামান্য।

যেভাবে তৈরি করবেন

বাদাম গরম পানিতে ৪-৫ মিনিট ফুটিয়ে নিন। খোসা ছাড়িয়ে বাদাম পেস্ট করে নিন। মাওয়া না থাকলে দেড় কাপ গুঁড়া দুধ ১/৪কাপ ক্রিমের সাথে মিশিয়ে ইনস্ট্যান্ট বানিয়ে নিন। ওভেনপ্রুফ পাত্রে ঘি মাখিয়ে নিন। ওভেন ১৭০ সেলসিয়াসে প্রি-হিট করুন। ব্লেন্ডারে মাওয়া, ভেজানো সুজি, ক্রিম, ডিম, চিনি, বাদাম পেস্ট, গোলাপজল, জাফরান ও ঘি দিয়ে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি পাত্রে ঢেলে নিন। উপরে কাঠবাদাম কুচি ছিটিয়ে দিন। ওভেনে দিয়ে ৪০ মিনিট বেক করুন। উপরে বেশি ব্রাউন হয়ে গেলে ফয়েল দিয়ে ঢেকে দিন। টুথপিক দিয়ে চেক করুন। হয়ে গেলে নামিয়ে নিন। ঠান্ডা হলে টুকরা করে পরিবেশন করুন। এয়ারটাইট বক্সে কয়েকদিন সংরক্ষণ করতে পারবেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

%d bloggers like this: