ঢাকাশনিবার , ১৫ জুলাই ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আপন আলোয় উদ্ভাসিত
  6. আরো
  7. এক্সক্লুসিভ
  8. কবিতা
  9. কৃষি ও প্রকৃতি
  10. খুলনা
  11. খেলাধুলা
  12. গণমাধ্যম
  13. চট্টগ্রাম
  14. চাকুরি
  15. চাঁদপুর জেলার খবর

খাদ্য পুষ্টি জলবায়ু উন্নয়নে গাছের বিকল্প নেই : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি

রূপসী বাংলা ২৪.কম
জুলাই ১৫, ২০২৩ ৫:০২ পূর্বাহ্ণ
Link Copied!

চাঁদপুর জেলার বিভিন্ন প্রান্ত থেকে বনজ, ফলদ ও ঔষধীসহ বিভিন্ন প্রজাতির গাছের বিশাল সংগ্রহ নিয়ে আয়োজন করা হয়েছে সপ্তাহব্যাপী বৃক্ষমেলার। গতকাল ১৪ জুলাই শুক্রবার সকালে চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত এই বৃক্ষমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।
স্বাধীনতার স্থপতি বাংলার অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, দেশের স্বাধীনতা অর্জনে জীবনদানকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, খাদ্য, পুষ্টি, জলবায়ু উন্নয়নে গাছের বিকল্প নেই। তাই সকলকেই গাছ লাগাতে হবে এবং তা বাঁচিয়ে রাখতে প্রয়োজনীয় যত্ন নিতে হবে। শিশুকে যেভাবে পরিচর্যা করতে হয়, গাছেরও সেভাবে পরিচর্যা করতে হবে। আমরা যে সকল খাদ্য গ্রহণ করি তা গাছ থেকেই পেয়ে থাকি। গাছ থেকেই বিনা পয়সায় অক্সিজেন গ্রহণ করে থাকি। পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ অতীব প্রয়োজন। জীবনের একটি বড় অংশ জুড়ে রয়েছে গাছের অবদান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ জলবায়ু সহিষ্ণু বাংলাদেশ, গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি।
জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপ্রধানে জেলা প্রশাসন ও বন বিভাগ আয়োজিত বৃক্ষ মেলার উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ, বিপিএম (বার), চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল ও কুমিল্লা সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ আলী। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদ, জেলা জজ কোর্টের পিপি অ্যাডভোকেট রনজিত রায় চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ, জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ, কৃষিবিদ ড. সাফায়েত আহমেদ ছিদ্দিকী, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শিরিন আক্তার, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইউব আলী বেপারী, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিনুর রহমান বাবুল, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম আল-আমীন, অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ মাসুদ হোসেন, চাঁদপুর সদরের উপ-সহকারী কৃষি অফিসার তাপস চন্দ্র দাস, জেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী অধ্যাপিকা মাসুদা নূর খান, মৃদুলা সাহা, শিপ্রা দাস প্রমুখ।
মেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পুলিশ লাইনস্ নার্সারি, অ্যাপোলো নার্সারি, বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন, সবুজ নার্সারী, মোল্লা নার্সারি, বৃক্ষ বিলাস নার্সারিসহ প্রায় ২০ টি স্টল অংশগ্রহণ করে। প্রতিটি স্টলই দর্শনীয়। প্রধান অতিথি ডাঃ দীপু মনি সহ অন্য অতিথিগণ প্রতিটি স্টলই ঘুরে ঘুরে পরিদর্শন করেন।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।

%d bloggers like this: